চীনে ১ম করোনায় মৃত্যু নেই

শেয়ার করুন...

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃত্যু জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে ছিল বিশ্ব মিডিয়ার অন্যতম খবর। মার্চ থেকে মূলত ইউরোপ-আমেরিকাসহ সারা বিশ্বে ব্যাপকহারে ছড়ায়। বিশ্বে করোনায় মৃত্যু এরই মধ্যে হয়ে গেছে পৌনে এক লাখ। তবে আশার খবর, করোনার সুতিকাগার চীনে মৃত্যুর মিছিল শুরুর দুই মাসের বেশি সময় পর সোমবার (৬ এপ্রিল) কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

এমনটাই জানাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএন। চীনের জাতীয় স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে সিএনএন বলছে, দেশটিতে নতুন করে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি। এমনকি লোকাল ট্রান্সমিশনে কেউ আক্রান্তও হয়নি। নতুন যে ৩২ জন আক্রান্ত হয়েছেন সেগুলো সবই বিদেশফেরত।

চীনের জাতীয় স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ তথ্য অনুযায়ী, সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৭৪০ জন। মৃত্যু ৩ হাজার ৩৩১ জনের। হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ছাড়া পেয়েছেন ৭৭ হাজার ১৬৭ জন।

যেখানে এই প্রাণঘাতী ভাইরাসের সুতিকাগার সেই হুবেই প্রদেশের উহান এখন অনেকটাই স্বাভাবিক। ফিরছে কর্মচাঞ্চল্য। বুধবার (৮ এপ্রিল) তুলে নেওয়া হচ্ছে লকডাউন। হুবেই ও উহানের মানুষ তাদের মোবাইলে যদি সবুজ কিউআর কোড দেখাতে পারেন তাহলে তারা ঢুকতে বা বের হতে পারেন এলাকা থেকে। এই কিউআর কোডে আসলে একজন ব্যক্তির সবশেষ স্বাস্থ্যের স্ট্যাটাস দেখা যাবে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন প্রায় সাড়ে ১৩ লাখ। আর মোট মৃত্যু পৌনে ১ লাখ।


শেয়ার করুন...